Home / বিজ্ঞান ও প্রযুক্তি / প্রথমবারের মতো আটলান্টিক পাড়ি দিল কার্বন-মুক্ত বিমান

প্রথমবারের মতো আটলান্টিক পাড়ি দিল কার্বন-মুক্ত বিমান

বিশ্বে এই প্রথম প্রকৃতিক জ্বালানি ও সৌর শক্তি চালিত নতুন প্লেন আটলান্টিক মহাসাগর পাড়ি দেয় যা প্রথম শূন্য কার্বন নির্গমন ফ্লাইট হিসেবে রেকর্ড করা হয়। প্লেনটির তৈরিকারক ‘Eraole’ কোম্পানি, প্রায় সাত বছর ব্যয় করে ফরাসি পাইলট, বিজ্ঞানী, এবং উদ্যোক্তা “Raphaël Dinelli” এটি তৈরি করেছেন এবং জুন মাসে তার যাত্রার তারিখ নিধার্রণ করা হয়।

এই প্লেনটির সুপার লাইটওয়েট সিস্টেমের ডানায় সৌর প্যানেল দ্বারা নির্মিত যা পুরোটাই সোলার প্যানেল বসানো। যখন র্সূয অস্ত যায় তখন সোলারপ্যানেল থেকে উrপাদিত সৌরশক্তিকে তা জৈবজ্বালানি রুপান্তরিত করে প্লেনটি চলতে পারে।এই প্লেনটি স্বাভাবিকের চেয়ে অন্তত ৩০ শতাংশ কম অক্সিজেন খরচ করে, এবং পুরো সময় র্সূযের আলোয় চাজ হওয়ার পর ৬০ ঘন্টা একটানা চলতে পারে।

ইউরোপ- নিউ ইয়র্ক থেকে একটি টিপিক্যাল রিটার্ণ ফ্লাইটে এটি জনপ্রতি 2 থেকে 3 টন  কার্বন ডাই অক্সাইড ব্যয় করে।যাত্রাকালীন সময়ে প্লেনটির ২০ শতাংশ শক্তি গ্লাইডিং এর কাজে এবং প্রকৃতিক জ্বালানীর ৫৫ শতাংশ ব্যয় করে।“ Dinelli” এবং তার দল এই প্লেনটির জন্য সেরা প্রকৃতিক ইঞ্জিন ব্যবহার করেন যা খোজতে তাদের প্রায় ২ বছরেরও বেশি সময় ব্যয় করেন।

images-2

১০,০০০ ফুট এবং ১০০ কি.মি বা ঘন্টায় এটি ৬২ মাইল পথ অতিক্রম করতে পারে। যেটি একটি জেট প্লেনের দশ ভাগের এক ভাগ। কিন্তু তা সত্ত্বেও এইটি নবায়নযোগ্য বা নতুন জ্বালানি শক্তি হিসাবে বিপ্লবিক পরিবর্তন আনতে পারে।

টেকটিউন

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *