Home / লাইফ স্টাইল / গরম দুধ এবং মধুতে কি আছে? জেনে নিন এর অভাবনীয় স্বাস্থ্য গুণাগুন সম্পর্কে।

গরম দুধ এবং মধুতে কি আছে? জেনে নিন এর অভাবনীয় স্বাস্থ্য গুণাগুন সম্পর্কে।

দুধের স্বাস্থ্যগুণের কথা সবার জানা। আর মধুকেও বলা হয় অনেক রোগের নিরাময়ক।দাদী নানীরা ঠাণ্ডা, কাশিলাগলে বা অসুখ হলে মধু মিশানো গরম দুধ খাওয়ার কথা বলতেন।এখনও অনেকেই ঠান্ডা জ্বর বা অসুখের সময় মধু মিশানো গরম দুধ পান করে থাকেন।

দুধে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল,ক্যালসিয়াম, ল্যাক্টিক অ্যাসিড এবং প্রাণীজ প্রোটিন আছে।

আর মধুতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল উপাদান। মধু মিশ্রিত দুধ খুবই ভাল একটি হেলথ ড্রিংক।

১। মনোবল বৃদ্ধিঃ
সকালে এক গ্লাস গরম দুধে মধু মিশিয়ে পান করুন। এটি আপনাকে সারাদিনের কাজের এনার্জি দিবে। দুধের প্রোটিন এবং মধুর শর্করা মিশে আপনার মেটাবলিজমকে উদ্দীপিত করে থাকে। এই পানীয়টি ছোট বড় সবাই খেতে পারে।

২। হাড় গঠনেঃ
গবেষণায় দেখা গেছে মধু ধীরে ধীরে খাদ্য থেকে পুষ্টি সারা দেহে পরিবহন করে থাকে। বিশেষ করে দুধের ক্যালসিয়ামকে মধু সারা শরীরের পরিবহন করে থাকে।

তাই মধু দুধ শুধুমাত্র শরীরে পুষ্টি প্রদান করে থাকে না পাশাপাশি হাড় মজবুত করে থাকে।হাড়জনিত রোগ প্রতিরোধ করে থাকে।

৩। স্ট্রেস দূর করতেঃ
গরম দুধ এবং মধু নার্ভকে শিথিল করে স্ট্রেস কমিয়ে থাকে। আপনি যদি অনেক বেশি দুশ্চিন্তায় থাকেন তবে দিনে দুইবার গরম দুধ, মধু পান করুন। এটি আপনাকে রিল্যাক্স করে দিবে।

৪। অনিদ্রা দূর করতেঃ
বিভিন্ন ঘুম বিশেজ্ঞদের মতে গরম দুধ এবং মধু ঘুম পারাতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি আপনার ঘুম আনাতে সাহায্য করবে।

আপনার অনিদ্রার সমস্যা থাকলে নিয়মিত এটি পান করুন।

৫। বার্ধক্য রোধ করতেঃ
তারুণ্য ধরে রাখতে চান? তাহলে প্রতিদিন গরম দুধ এবং মধু পান করুন। গরম দুধ এবং মধুকে “জীবনী সুধা” বলা হয়। গ্রিক, রোমান, মিশরীয় এবং অনেক ভারতীয়দের তারুণ্য ধরে রাখার জন্য নিয়মিত গরম দুধ এবং মধু পান করতেন।

শুধু তাই নয় এটি আপনাকে দীর্ঘায়ু করতে সাহায্য করে।

৬। অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানঃ
গবেষণায় দেখা গেছে দুধ এবং মধু একসাথে অনেক ভাল অ্যান্টি ব্যায়টিক হিসেবে কাজ করে। এটি কোষ্ঠকাঠিন্য রোধ করে, পেট ব্যথা, ঠাণ্ডা কাশি দূর করে থাকে।

৭। হজমে সাহায্য করেঃ
আপনার যদি হজমে সমস্যা হয় বা পেট ফুলে থাকে তবে গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি পেটের গ্যাস দূর করে পেট ব্যথা কমিয়ে দিবে।

যেভাবে তৈরি করবেনঃ
এক গ্লাস গরম দুধে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। যাতে মধু গ্লাসের তলায় থেকে না যায়। ডায়াবেটিকস রোগীরা চিকিৎসকের পরামর্শে মধু দুধ পান করুন।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *