Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাংলাদেশে স্মার্ট বাস আনছে হুয়াওয়ে

বাংলাদেশে স্মার্ট বাস আনছে হুয়াওয়ে

বাংলাদেশে স্মার্ট বাস আনছে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে । চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ দেশে বিশেষ এই বাসের চাকা ঘুরবে।

শিক্ষার্থী ও সাধারণ মানুষকে নিরাপদ এবং দায়িত্বশীল তথ্যপ্রযুক্তির ব্যবহারে সচেতনতা, ইন্টারনেটের সুফল এবং নতুন প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতেই হুয়াওয়ের এই শিক্ষামূলক প্রকল্প।

স্পেনে ‘ স্মার্ট বাস : অন-বোর্ড উইথ দ্যা ফিউচার জেনারেশন’ নামে হুয়াওয়ের শিক্ষমূলক প্রকল্প দেখে বাংলাদেশেও এটি চালু করার চিন্তা করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তখন স্পেন থেকে দেশে ফিরে তিনি হুয়াওয়ের বাংলাদেশ কর্তৃপক্ষকে এটি চালুর কথা বলেন।

যার পরিপ্রেক্ষিতে দেশে এই স্মার্ট বাস চালুর কার্যক্রম হাতে নেয় হুয়াওয়ে।

smartbus

 

প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়, ধানমণ্ডি, বেইলি রোড, কামাল আতাতুর্ক এভিনিউ, উত্তরা,গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিসহ (আইইউটি) নয়টি এলাকায় এই বাস কার্যক্রম চালানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে কর্তৃপক্ষ।

ভ্রাম্যমান এই স্মার্ট বাসে হুয়াওয়ের সর্বাধুনিক প্রযুক্তি, ইন্টারনেটের হালনাগাদ প্রযুক্তিসহ  তথ্যপ্রযুক্তি ব্যবহার ও ইন্টারনেট সচেতনতায় নানা আয়োজন থাকছে। এতে গেইমিংয়ের সুযোগও থাকছে।

বাংলাদেশে এই স্মার্ট বাস প্রকল্পের মেয়াদ হবে তিন মাস।

জানা যায়, অনেকদিন থেকেই দেশে এই প্রকল্পটি চালুর বিষয়ে কাজ করছে হুয়াওয়ে বাংলাদেশ। সম্প্রতি তাদের গ্লোবাল সিএসআর ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার’ প্রতিযোগিতা প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হয়।

এই কার্যক্রমের কারণে প্রকল্পটি পিছিয়ে যায়। এছাড়া বাস কেনা হবে না ভাড়া নিয়ে তৈরি করা হবে এসব বিষয়ে এখনও সিদ্ধান্তে আসতে পারেনি হুয়াওয়ে।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *