Home / অর্থনীতি / যু্ক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাকের দাম কমেছে ৪১%

যু্ক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাকের দাম কমেছে ৪১%

0e0bd15409017d1caf83e672a693438720130910

যু্ক্তরাষ্ট্রের বাজারে গত ১৫ বছরে তৈরি পোশাকের দাম কমেছে প্রায় ৪১%। আর এ সময়ে সেখানে রপ্তানি বেড়েছে মাত্র ১% কিছু বেশি বলে জানিয়েছেন যু্ক্তরাষ্ট্রের পেন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মার্ক অ্যানার। বৃহস্পতিবার দুপুরে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন-বিজিএমইএ ভবনে এক গবেষণা প্রতিবেদনে তিনি তথ্য তুলে ধরেন।

আর এসব কারণে দেশের পোশাক শিল্প তীব্র প্রতিযোগিতার মুখে— উল্লেখ করে তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর কমানোর আবারো দাবি জানিয়েছে বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসালাম।

গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্র কোন কোন দেশ থেকে কি পরিমাণে তৈরি পোশাক আমদানি করছে এবং কত দামে আমদানি করছে তা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন, দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মার্ক অ্যানার।

প্রতিবেদনে তিনি বলেন, ২০০০ সালে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে প্রতি একক পোশাকের মুল্য দিত সাড়ে চার ডলার। ধারাবাহিকভাবে কমতে কমতে, এটি ২০১৪ সালে এসে দাঁড়িয়েছে আড়াই ডলারে।

প্রতিযোগিতামূলক বাজারে পোশাকের নায্যমূল্য নিশ্চিত করতে, উৎপাদক, বিপণন প্রতিষ্ঠান এবং ভোক্তাদের মধ্যে সমন্বয়ের পরামর্শ মার্ক অ্যানারের।

এদিকে, রপ্তানিমূল্য কমে যাওয়ায় দেশের তৈরি পোশাক শিল্প হুমকির মুখে পড়ছে বলে দাবি আতিকুল ইসালাম।

গত অর্থবছরে, বাংলাদেশের পোশাক রপ্তানির প্রবৃদ্ধি কমতে কমতে ৩% নিচে নেমে এসেছে। যা গত দুই দশকের মধ্যে সর্বনিম্ন। আর এতে প্রতিযোগি ভারত, পাকিস্তান ও ভিয়েতমানের কাছে বাজার হারাচ্ছে বাংলাদেশ।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *