Home / অর্থনীতি / জাল নোট চক্র রুখতে হবে এখনই

জাল নোট চক্র রুখতে হবে এখনই

FakeMoney1435228012

ঈদ সামনে রেখে আবারও সক্রিয় হয়ে উঠেছে জাল নোটের কারবারিরা। প্রতিবছরই এ সময়টায় কয়েকটি সিন্ডিকেট বিস্তার ঘটায় জাল নোটের। আর এ বিস্তারের ফলে বিপজ্জনক অবস্থায় পড়ে দেশের অর্থনীতি। এতে প্রকৃত মুদ্রার মান পড়ে যায় এবং মূল্যস্ফীতি ঘটে। একই সঙ্গে সাধারণ মানুষের মনে দেখা দেয় আতঙ্ক। তাই জাল নোট কারবারিদের এখনই রুখতে কঠোর পদক্ষেপ না নিলে ঝুঁকিতে পড়বে দেশের অর্থনীতি।

 

জাল নোটের বিস্তার আগের থেকে এখন অনেক বেড়েছে। অত্যন্ত সুকৌশলে জাল নোটের জালিয়াত চক্রটি এ কাজ করে যাচ্ছে। যদিও জাল টাকা প্রস্তুতকারী চক্র প্রায়ই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরাও পড়ছে। কয়েক দিন আগেও রাজধানীর শেরেবাংলা নগর থানাধীন পশ্চিম কাফরুলের তালতলা এলাকা থেকে জাল টাকা তৈরি চক্রের ছয় সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত বুধবারও সিলেট নগরীর দক্ষিণ সুরমার হুমায়ূন রশীদ চত্বর এলাকায় অভিযান চালিয়ে জাল নোটের চালানসহ তিনজনকে আটক করেছে র‌্যাব।

 

এরকম অভিযানে প্রায়ই জাল টাকা সিন্ডিকেটের অনেকই ধরা পড়ছে। আইনের ফাঁকফোকরে তারা বেরিয়েও যাচ্ছে। বের হয়ে ফের শুরু হয় তাদের জাল টাকার কারবার। পুলিশ বলছে, এ চক্রের সদস্যদের মূল টার্গেটে থাকে বছরের দুটি ঈদ। ঈদ সামনে রেখে  জাল টাকা বাজারে ছাড়ে তারা। জাল টাকা ছাড়তে তাদের টার্গেটে থাকে গ্রাম এলাকা। প্রতিটি জেলাতেই রয়েছে তাদের শক্তিশালী নেটওয়ার্ক।

 

জাল নোটের নেতিবাচক প্রভাবের ফলে দিন দিন দেশের অর্থনীতিতে এর ভয়ানক প্রভাব পড়ছে। এতে একদিকে যেমন প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে না বুঝে বা না চিনে যিনি জাল নোট নিচ্ছেন, তিনি পড়ছেন মহাবিপাকে। একই সঙ্গে ক্ষতির মধ্যে পড়ছে আর্থিক প্রতিষ্ঠানগুলো। তাই জাল নোট কারবারিদের রুখতে সর্বোচ্চ সতর্কতার প্রয়োজন।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *