Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাজারে আসছে উড়াল যান

বাজারে আসছে উড়াল যান

1435587411MTnews24.com29

আমাদের দেশে বিশেষ করে রাজধানিতে যে সমস্যায় জীবনকে অতিষ্ঠ করে তুলে তার নাম যানজট। ঘন্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থেকে জীবনযন্ত্রায় পড়ার পাশাপাশি নষ্ট হয় মূল্যবান কর্মঘণ্টা। তবে এবার আর যানজট নয়। আকাশ পথে ইচ্ছে করলে যে কেউই উড়ে তার গন্তব্য স্থলে যেতে পারবে। নিউজিল্যান্ডের প্রতিষ্ঠান মার্টিন এয়ারক্র্যাফট জানিয়েছে, দেড় লাখ মার্কিন ডলার খরচ করলেই তাদের তৈরি উড়াল জেটপ্যাক কিনে ফেলা সম্ভব। খবর টেলিগ্রাফ অনলাইনের।

তিন হাজার ফুট পর্যন্ত ওপরে উঠতে পারা এই উড়াল জেটপ্যাকের জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে পেট্রল। গত তিন দশক ধরে এই জেটপ্যাক তৈরিতে গবেষণা করেছে নিউজিল্যান্ডের প্রতিষ্ঠানটি। গবেষণা সফল হওয়ায় আগামী বছর থেকে এই উড়ুক্কু যান বাজারে ছাড়তে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
গত সপ্তাহে প্যারিসে অনুষ্ঠিত প্যারিস এয়ার শোতে পি১২ নামের উড়ুক্কু যানটির প্রোটোটাইপ প্রদর্শন করে মার্টিন এয়ারক্র্যাফট। শিগগিরই বাণিজ্যিকভাবে এই যান তৈরি শুরু হবে বলেও গণমাধ্যমকে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
মার্টিন কর্তৃপক্ষ জানিয়েছে, জেট প্রপালশনের পরিবর্তে এতে ডাকটেড ফ্যান ব্যবহার করা হয়েছে। এর গতি ঘণ্টায় ৪৬ মাইল। এটি আধঘণ্টারও বেশি এক নাগাড়ে উড়তে পারে।
এই উড়ুক্কু যানটি চালকের জন্য নিরাপদ কারণ চালকের চারপাশে আছে সুরক্ষা বেড়া ও প্যারাসুট সিস্টেম। এই যানটি মূলত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে কাজে লাগানো যাবে বলে মনে করছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *