(adsbygoogle = window.adsbygoogle || []).push({ google_ad_client: "ca-pub-2968137545784960", enable_page_level_ads: true });
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / সৌরশক্তি চালিত বিমান হাওয়াই দ্বীপে পৌঁছেছে

সৌরশক্তি চালিত বিমান হাওয়াই দ্বীপে পৌঁছেছে

বিমান1

অবশেষে ৭ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান থেকে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে পৌঁছেছে সৌরশক্তি চালিত বিমান সোলার ইমপালস। এই প্রথম সৌরশক্তি চালিত কোনো বিমান প্রশান্ত মহাসাগর পাড়ি দিল। পৃথিবী পরিক্রমা শেষ করতে বিমানটিকে আটলান্টিক মহাসাগরও পাড়ি দিতে হবে।

 

প্রায় ১১৮ ঘণ্টার যাত্রাপথ শেষে হা্ওয়াইএর স্থানীয় সময় বিকাল ৬টার বিমানটি সেখানে অবতরণ করে। এককভাবে এই দীর্ঘপথ পাড়ি দিয়ে নতুন রেকর্ডের মালিক হয়েছেন বিমানের একমাত্র চালক ও যাত্রী আন্দ্রে বোর্শবার্গ।

 

আন্দ্রে বোর্শবার্গ বলেন, বিমানটি চালিয়ে তিনি খুবই আনন্দিত, কারণ এটি তার জন্য ছিল একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা। তিনি বলেন, এখন বিমানটি কয়েকদিন পরীক্ষা নিরীক্ষার কাজ চলবে। পরবর্তী ধাপে হাওয়াই থেকে বিমানটি আমেরিকার অ্যারিজোনার ফিনিক্সের উদ্দেশ্যে যাত্রা করবে। সেখান থেকে নিউইয়র্ক হয়ে, আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে আবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে পৌঁছাবে।

 

এর আগে, ৯ মার্চ আবুধাবি থেকে যাত্রা শুরুর পর ওমান, ভারত, মিয়ানমার ও চীনে কয়েক দফা যাত্রা বিরতি করে বিমানটি। এপ্রিলে খারাপ আবহাওয়ার কারণে চীনের নানজিংয়ে বিমানটিকে পাচসপ্তাহ বসে থাকতে হয়। ২৮শে জুন বিমানটি জাপান থেকে হাওয়াইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

 

জীবাস্ম বিহীন জ্বালানি ব্যবহারে উৎসাহ যোগাতে সৌরশক্তি চালিত সোলার ইমপালস পৃথিবী প্রদক্ষিণ করছে। আবুধাবি থেকে যাত্রা শুরু করে, সেখানে গিয়েই আবার তার যাত্রা শেষ হবে।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *