Home / বিজ্ঞান ও প্রযুক্তি / প্লুটোয় পাওয়া গেল কয়েক হাজার বরফের পাহাড়

প্লুটোয় পাওয়া গেল কয়েক হাজার বরফের পাহাড়

neptun

১৬ জুলাই, শ্রীনগর নিউজঃ অপেক্ষার ইতি। রহস্যময় বামন গ্রহের রহস্যের কিনারা। প্লুটোর কাছ থেকে তোলা ছবিগুলি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র NASA। প্লুটো প্রদক্ষিণ করে একাধিক ছবি পাঠিয়েছে নিউ হরাইজনস মহাকাশযান। ছবিগুলিতে দেখা যাচ্ছে, প্লুটোয় কয়েক হাজার বরফের পাহাড়। তার অনতিদূরেই সদ্য তৈরি হওয়া মসৃণ সমতল। আবার একটা বড় অংশে বিশালাকার গর্ত।

৩০০ কোটি মাইল পথ অতিক্রম করে সাড়ে ৯ বছর পর মঙ্গলবারই প্লুটো প্রদক্ষিণ করে নিউ হরাইজনস। প্লুটোকে প্রদক্ষিণ করতে ১২ হাজার ৫৫০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়েছে নিউ হরাইজনস-কে।
সৌরজগতের সবচেয়ে দূরের গ্রহটিতে এই প্রথম উঁকি দিল মানুষ। তাই স্বাভাবিক ভাবেই সাফল্যের আনন্দে আত্মহারা NASA-র গবেষকদল।
বিজ্ঞানীদের সবচেয়ে হতবাক করছে প্লুটোর ভৌগলিক অবস্থা। ছবিতে দেখা গিয়েছে, হাজার হাজার বরফের পাহাড়। এক একটির উচ্চতা প্রায় ১১ হাজার ফুট। এছাড়াও বিশাল মাপের এক একটি গর্ত। কোথাও আবার মসৃণ সমতল। বিজ্ঞানীদের ধারণা, প্লুটোর মাটিতে ভৌগলিক পরিবর্তন খুব পুরনো নয়। মোটামুটি ১০ কোটি বছরেরও কম সময়ের মধ্যে তৈরি হয়েছে প্লুটোর ভূমি। নিউ হরাইজনের পাঠানো প্রথম ছবিটিই সবচেয়ে অবাক করেছে বিজ্ঞানীদের। বরফের ঢাকা ১৫০ মাইল বিস্তৃত পর্বত। এবং এই বরফ ভূমির ভৌগলিক পরিবর্তনও দ্রুত ঘটেছে।

তবে প্লুটোর সবচেয়ে কাছের উপগ্রহ Charon-এ কোনও ভৌগলিক পরিবর্তন দেখা যাচ্ছে না। বিজ্ঞানীরা জানাচ্ছেন, Charon ভৌগলিক ভাবে মৃত উপগ্রহ।

 

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *