Breaking News
Home / বিনোদন / ডাক্তারের কাছেও যে তথ্য আপনি গোপন করবেন না

ডাক্তারের কাছেও যে তথ্য আপনি গোপন করবেন না

atnewsbd17.5.15.2

২০জুলাই, শ্রীনগর নিউজঃ সঠিক চিকিৎসার জন্য আপনার প্রয়োজন ডাক্তারকে স্বাস্থ্য বিষয়ে সব তথ্য দেওয়া। চিকিৎসকের কাছে যদি তথ্য গোপন করেন তাহলে তা রোগ নির্ণয় ও সুচিকিৎসা ব্যাহত করবে। আদতে এতে ক্ষতি হবে আপনারই। এ লেখায় থাকছে তেমন কিছু তথ্যের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. আপনি ভিটামিন ও হারবাল ওষুধ খাচ্ছেন
ভিটামিন সাপ্লিমেন্ট ও হারবাল ওষুধ আপাতদৃষ্টিতে ক্ষতিকর নয়। তবে আপনি যদি অন্য কোনো ওষুধের সঙ্গে এসব সাপ্লিমেন্ট খান তাহলে তা চিকিৎসককে জানিয়ে নিতে হবে। বিভিন্ন ওষুধ বা হারবাল সামগ্রী রয়েছে, যা অন্য ওষুধের সঙ্গে সেবন করা হলে সাংঘর্ষিক হতে পারে। তাই বিষয়টি চিকিৎসককে জানিয়ে নেওয়া উচিত।
২. রক্তাক্ত স্টুল
আপনার স্টুল যদি রক্তাক্ত হয় তাহলে তা গোপন করার কোনো প্রয়োজন নেই। এ বিষয়টি যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসককে জানানো প্রয়োজন।
৩. আপনি হতাশাগ্রস্ত
আপনার মন-মানসিকতা ভালো নেই। এ কারণে আপনার মানসিক সমস্যা হচ্ছে, এ বিষয়টি চিকিৎসককে জানানো প্রয়োজন। গোপন করার প্রশ্নই আসে না।
৪. আপনার গুগল জ্ঞান
চিকিৎসকের পরামর্শের বাইরে আপনি গুগল থেকেও অনেক বিষয় জানতে পারেন। এ বিষয়টি চিকিৎসকরা সাধারণত পছন্দ করেন। তবে তাদের জানিয়ে দিতে হবে যে, আপনি গুগল থেকে কী জেনেছেন। অল্পবিদ্যা ভয়ংকর। আর এ ক্ষেত্রে আপনি যদি সঠিক বিষয়টি অনুধাবন করতে না পারেন কিংবা নির্ভরযোগ্য উৎস থেকে তথ্য না পান সে জন্য বিষয়টি নিশ্চিত হওয়া প্রয়োজন। তাই আপনার গুগল জ্ঞান চিকিৎসককে জানিয়ে নিশ্চিত হতে হবে। অন্যথায় গুগলের জ্ঞান আপনার হিতে বিপরীত হতে পারে।
৫. ভুল খাবারে শারীরিক অনুশীলন
আপনি যদি পুষ্টিকর খাবার বাদ দিয়ে জাংক খাবার খান ও সেই সঙ্গে শারীরিক অনুশীলন করেন তাহলে তা শরীরের যথেষ্ট ক্ষতি করবে। এ ক্ষেত্রে একটা ফুড ডায়েরি সংরক্ষণ করা প্রয়োজন, যা দেখেই চিকিৎসক নির্ণয় করতে পারবেন মূল সমস্যাটি কোথায়।
৬. আপনি ওষুধ বন্ধ করেছেন
চিকিৎসক কোনো ওষুধের পরামর্শ দিলে তা নিজের স্বার্থেই যথাযথভাবে পালন করা প্রয়োজন। আপনি যদি কোনো ওষুধ বন্ধ করে দেন তাহলে তা চিকিৎসককে জানাতে ভুলবেন না।
৭. যৌনতায় সমস্যা
সাধারণত বিভিন্ন শারীরিক সমস্যার কথা চিকিৎসককে বললেও যৌনতার বিষয়টি বলা হয় না। সঠিক চিকিৎসার স্বার্থে আপনার যৌনতার বিষয়টিও চিকিৎসককে জানানো উচিত।
৮. বহু বছর আগের অপারেশন
চিকিৎসক যদি আপনাকে পুরনো অপারেশনের কথা জিজ্ঞাসা করে তাহলে অনেক পুরনো অপারেশন হলেও তা জানানো উচিত। এ ক্ষেত্রে বিষয়টি গোপন রাখলে তা আপনার ক্ষতিই ডেকে আনতে পারে।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *